তাদের কথা বলছি
যারা দু’মুঠো মোটা ভাত
আর মোটা কাপড়েই সন্তুষ্ট,
বাহুল্য আর আতিসাজ্যের বিকার যাদের নেই


শত ঝড় প্লাবন আঘাতে
যারা বারবার আছড়ে পড়ে অথই পাথারে
আবার ঘুরে দাঁড়ায় নতুন করে বাঁচার আশায়।
যাদের আমরা মেরুদণ্ডহীন বলে,
প্রতিনিয়ত অপমান করি
অবজ্ঞা আর অবহেলা যাদের নিত্য পাওনা।
জীবন যাদের কাছে নিছক বেঁচে থাকা
ভদ্র সমাজ যাদের কাছে অভিশাপ-
অহংকার যাদের কাছে লজ্জার আরেক নাম
আমি সেই সব দিন মজুর, কুলি,
খেটে খাওয়া কৃষকের কথা বলছি!


বস্তা বইতে বইতে যাদের পিঠে কালসেটে দাগ পড়ে গেছে,
তারা কি বোঝে ভোটের?
তারা কি বোঝে রাজনীতির?
নেতা কি জিনিষ তারা কি করে অনুধাবন করবে?
নিত্যদিন যাদের পেটের অর্ধেক অংশ অপূর্ণ থাকে
সেই সব খেটে খাওয়া সহজ সরল মানুষ কি করবে
ভোট নামক ভোতা সিলের আঘাতে-
ভাজ করা কাগজ ভোট বাক্সে ফেলে?


এত ভোট এল, এত ভোট গেল-
কই তাদের তো ভাগ্য ফেরে না!
তারা শুধু গুনে দেখে অমুক নামের এমপি, নেতা
যিনি মিথ্যে আশ্বাস দিয়ে স্বপ্ন চুরি করে অট্টালিকা গড়েছেন
বছর শেষে তার কয়টা নতুন প্রাসাদ হয়েছে?
এই গুনে দেখাকে গর্বের ভাববেন না,
সত্যি বলছি একদম না।
যদি ভেবে থাকেন যে আপনার কয়টা অট্টালিকা হয়েছে
তারা সেটা গুনে দেখছে, যদি এই মনে করে আনন্দ পেয়ে থাকেন,
তবে মনে রাখবেন এই গুনে দেখার অর্থ খুবেই ভয়ংকর।
যাদের বুকে পা রেখে এই প্রাসাদসম অট্টালিকা গড়ছেন
তারা একবার জেগে উঠলে এক হুংকারেই সব তছনছ হয়ে যাবে।
সস্তা সেন্টিমেন্ট যাদের মাথায় ঢুকিয়ে
সিংহাসন জবর দখল করতে চান
তাদের ভোতা দা’য়ের আঘাতের এক দাগেই যথেষ্ট
তখন ব্যালট বাক্স চুরি করে কোন লাভ আর হবে না।
কয়টা  ব্যালট বাক্স চুরি করবেন, পারবেন না, সব চূর্ণ হয়ে যাবে?
তাদের এক চিৎকারেই আপনার সুখস্বর্গ ভেঙ্গে খানখান হয়ে যাবে।
অতএব সাবধান নেতা.........!