ফায়ার প্লেসের আগুনে তুমি যে নারীকে দেখতে পাচ্ছ
সে হয়ত অসহায়,
যার দেহকে তুমি জোড় করে টেনে হিচড়ে নগ্ন করতে চাও
সে হয়ত অবলা;
তবে তার চোখে যে ভয় দেখছ
সেটা কিন্তু ভয় নয়,
একরাশ ঘৃণা ছাড়া তা আর কিছুই হতে পারে না।
তুমি সভ্যতার ধারক হয়ে
যে অগ্নিমুর্তি ধারণ কর
তা ঐ ফায়ার প্লেসের আগুনে মুহুর্তেই বিলিন হয়ে যায়,
এই হচ্ছ তুমি, এই হচ্ছে তোমার সভ্যতা।
নগ্ন নেশাচারি এক বিকৃত জীব ছাড়া তুমি আর কিইবা হতে পার।
ঐ নারীটিকে দেখ
যে তোমার অবৈধ ফসল বয়ে বেড়াচ্ছে,
যার দেহের সাথে লেপ্টে আছে তোমার কুকৃত্তি
সেই আসলে মানুষ।
অথচ তাকে নারী বলতেই তোমার বেশি ভাল লাগে, তাই নয় কি?
সে নারী হয়ত তোমার চোখে, তোমার সমাজে, তোমার যৌনচারিত বিকৃত চোখের সামনে সে নারী।
কিন্তু বিবেকের কাছে সে মানুষ।
সভ্যতাকে টেনে হিচড়ে
যত নিচেই নিয়ে যাও না কেন
পাপ কখনই তোমাকে ক্ষমা করবে না।
জেনে রেখ হয়ত অন্য কেউ, অন্য কোন নারী,
একদিন তোমার পাপের প্রতিশোধ নেবে,
সেদিন কিন্তু তুমি একলা, পাশে পাবেনা কাউকেই,
মনে রেখ, তোমার ধংস নিশ্চিত!