এক টুকরো সবুজরে মাঝে
এক টুকরো লাল
যেন বিন্দু বিন্দু রক্তের কনিকায়
জমে হয়েছে স্বাধীনতার এই মান।


কত যে কষ্ঠার্জিত জীবন এর দামে
অগনিত প্রানের বনিমিয়ে
আমাদের এই মানচিএ
লাল সবুজের মাঝে।


কারো কাছে যায়নি
কভু হাত পাতিনি
ভিক্ষার ঝুলি কাঁধে নিয়ে
স্বাধীনতার এই পতাকা।


লাল সবুজের মাঝে
আমার দেশের মানচিএ আঁকা
যেন শীতের একটি সকাল
পুর্ব দিগন্তে সূর্য উঠিয়াছে লাল।


স্বাধীনতার পতাকায় আজো লেখা হায়
লক্ষ শহীদের নাম
অম্লান হয়ে আছে কোটি মানুষের প্রানে
কেমন করে মুছে দেয়া যায়।


তবু একঝাঁক শকুনের দল
পায়ে পিশে দিতে চায়
রক্তিম পতাকার মান
আমাদের স্বাধীনতার দাম।


কারা ওরা এই জঘন্য মানুষেরা
ওৎ পেতে আছে হায়েনার মতো
ছিড়ে নিতে চায় কোন রাক্ষুসে ওরা
আমার স্বাধীনতার পতাকা।