তোমরা জেগে ওঠ
হে তরুনের দল
দেখ চেয়ে দু-চোখ মেলে
বিভৎসের সব উৎসব।
ওঠ হে প্রবীন,ওঠ হে নবীন
খুলে দেখ ঘরের কপাট খানী
স্নিগ্ধ সকাল হয়েছে কখন
ঘুমাবে আর কতক্ষন।
চেয়ে দেখ হে তরুনের দল
দুঃস্বহ যন্ত্রনায় কারা যেন কাতরায়
ওদের পাশে তব কেউ আসেনা দাঁড়াবার
ওরা বুঝি হায়েনার কোন বংশধর।
তোমরা যদি না জাগো আজ
চুপটি করে থাক
বেহায়পনা বেষ্যারা সব
করবে যে ভোগ দখল।
নিঃশ্চুপ কেন হে তরুনেরা
চেয়ে দেখ ওখানে কিসের ঘনঘটা
কারা যেন করছে পাঁয়তারা
আঁধারে ঝাপসা তাদের যায়না চেনা।
তোমরা হে তরুন মেতে ওঠ একসাথে
তোমাদের কন্ঠস্বরের প্রতিবাদি ভাষাতে
জাগিয়ে তোল তোমাদের ঘুমন্ত চেতনারে
হয়ে ওঠ প্রতিবাদি সংগ্রামী।