হে পথিক
চলার পথে একটু থেমে যাও
শুনে যাও মোয়াজ্জিনের আযান
যে সুর ভেসে আসছে মধুর
যাওগো শুনে পথিক।
হে পথিক
হয়তো সময় পাবে ফিরে
পাবে না এমন আযান আর
চেয়ে দেখ মোয়াজ্জিনের আযান ধ্বনী
আসছে কেমন ভেসে।
হে পথিক
সময় যায় সময় আসে
হয়তো পাবে সময় ফিরে
পাবে কি আর এমন সুর
মোয়াজ্জিনের আযান।
হে পথিক
একটু থেমে যাও গো তুমি
শুনে যাও আযান ধ্বনী
কোথায় পাবে এমন সুর
কোন পবনে গেলে।
হে পথিক
দু-দিনের এই দুনিয়াতে
রংতামাশায় মেতে
থাক যত আপন মনে
খোদার বিধান ভুলে।
হে পথিক
দিন গেলে যে দিন পাবে
সময় পাবে ফিরে
এমন মধুর সুর গো তুমি
কোথায় গেলে পাবে।
হে পথিক
দেখ চেয়ে পাখ পাখালী
ডাকছে কেমন সুরে
সুরে সুরে ডাকছে ওরা
গাইছে খোদার গান।
হে পথিক
দুই দিনের এই দুনিয়াতে
তুমি মুসাফির
বড়াই যতই কর তুমি
পার পাবে না তুমি।