আর কত রক্ত ঝড়াবে
আর কত কাঁদাবে
আর কত দেখতে হবে
অগনিত লাশ।


নিস্পাপ ফুটন্ত ফুলের মতো
জীবন যাদের গড়া
অঝড়ে কেন ঝড়ে পড়ে
ভেংগে যায় স্বপ্ন তাদের গড়া।


আর কত লাশ
আর কতকাল এত লাশ
দেখতে হবে দু-চোখ মেলে
করবে না কেউ প্রতিবাদ।


যেদিকে তাকাই সেদিকে লাশ
লাশে  লাশে হয়েছে স্তুপ
গন্ধ ভেসে বেড়ায় বাতাসে
এত অগনিত লাশ।


বিনা অপরাধে মরবে আর কতজনে
ঝড়ে যাবে অকালে
মৃত্যর দুয়ারে আছে দাঁড়িয়ে
বড় অসহায় সব তরুনের দল।


হায়েনার মতো ওদের স্বভাব
নেই কোন মনূষত্য
লাশ নিয়ে খেলা করা
ওদের দারুন পেশা।


নিত্যদিনি মরছে মানূষ
মারছে কে বা কারা
লাশের পরে লাশ দেখে যে
হচ্ছে মাতোয়ারা।