কোথায় তোমরা কবিরা
এখনো কেন শুরু কর না
তোমাদের প্রতিবাদি সব লেখা
কবিদের কলমের প্রতিটি খোচায়
জাগিয়ে তোল সব জুলুমবাদের কথা।


তোমরা তো কবি তোমাদের কিসের ভয়
তোমরা তো লিখতে জান
তোমরা তো সব অকুতোভয়ের দল
লিখে যাও তোমরা প্রতিবাদি সব কথা।


এখন তো কোন কবিদের থেমে থাকা নয়
একত্রিত হয়ে সবে আওয়াজ তোল
কবিদের কন্ঠে সব রুদ্ধ কর
জুলুম শোষনের সব ভিক্তি।


কোথায় তোমরা কবিরা
তোমরা তো লিখতে জান
লিখে যাও অবিরাম মনে
কে করবে স্তব্ধ তেমাদের।


সংগ্রামী ভাষাতে জাগিয়ে তোল
তোমাদের কলমের প্রতিটি খোঁচায়
তোমরা তো অপারক নও
তোমাদের আছে দ্বীপ্তশিখা চোখে।


দেখ সব কবিরা আজ কত নির্যাতিত
পথে প্রান্তরে, শিখ্যা প্রতিষ্ঠানে
তোমাদের ভাষায় তাদের বলে দাও
হুশিয়ার সব হুশিয়ার।


এখন তো আর থেমে থাকা নয়
কবিরা সবে আওয়াজ তোল
বজ্রকন্ঠে তোমাদের সুরে সুরে
তোমরা তো নও জিম্মী তাদের কাছে।


তোমাদের আছে লেখার গতি
তাইতো তোমরা হয়েছ কবি
সাড়ি সাড়ি দাঁড়িয়ে প্রতিবাদি শ্লোগানে
লিখে যাও অসত্যর সব বানী।


পারবে না কেউ কবির ভাষা
স্তব্ধ করে দিতে
জেগে ওঠো কবিরা আছ যতজনা
লিখে যাও প্রতিবাদি সব কথা।


জেগে ওঠো কবিদের দল
বজ্রকন্ঠে আওয়াজ তুলে
ঘুমায়ে থেকনা আর
দেখ চারিদিকে আঁধারে ঢাকা
কুলসিত সব পথ।