কোথায় পালাতে চাও
পালানোর কোন পথ নেই
যেখানে যাবে তুমি
সেখানে আছে সে
পালানোর কোন পথ নেই।
চারিদিকে চেয়ে দেখ
সব দল বাঁধা,তরুনের দল
হাতে নিয়ে লাঠি আর
ইমানের বল
পালানোর পথ নাই
ওরে পথ খুজে লাভ নেই।
অন্যায় করেছ যত অনাচার
পার তুমি পাবে না
কর যত অভিনয়
দুটি হাত জোড় করে
কর যত অভিনয়।
যত কর চেষ্টা পাবে নাতো পার আর
সমাজের কুলসিত তুমি একজন
চেয়ে দেখ পিছনে আছে কতজন
তারা যে তোমাদের ঘরেরি স্বজন।
রাত বিরাতে অনেক রাতে
সবার ঘুমের অন্তরালে
চুপি চুপি যত তুমি হেটে যাও পথে
পড়ে যাবে ধরা ।
ওৎ পেতে আছে সবে
কত তরুনের দল
পালাবে কোন পথে
আছে সবে ঘিরে।
টেকনাফ থেকে তেতুলিয়া
আছে বসে সাড়ি সাড়ি
পালাবে কোন পথে
পালানোর পথ পাবে না যে খুজে।
নন্দিত তুমি ভাবিয়াছ মনে
করেছ বড়াই তাই অনেক বেশী
সত্যকে তুমি দিয়েছ মাঠি
কাড়িয়াছ কত মুখের হাসি।
পালানোর কোন পথ নেই
মনে জাগে কেন ভয়
কেন এত তড়িঘড়ি
কোন পথ যে খোলা নাই।