আর কত রক্ত ঝড়াবে
আর কত কাঁদাবে
হে অসভ্য সব মানুষের দল
তোমরা কোন রক্ত পিপাসু
হিংস্র হায়েনার বংশধর।
আর কতকাল কাঁদাবে এমন করে
আর কত দিতে হবে বিসর্জন
সন্তান হারা পিতৃ থাকে নির্বাক চোখে
মায়ের চোখে ঝড়ে অজস্র ধারায় কান্নার প্লাবন।
আর কত চাও এমন করে বদলা নিতে
স্বজনের বুক খালি করে
তোমরা কারা মানুষ নামের অমানুষ
তোমাদের নেই কোন মনুষত্যবোধ।
রক্ত নিয়ে হুলি খেলা
এ কেমন তোমাদের পেশা
ভয় কি জাগে না তোদের মনে
নির্বিচারে গুলি করে মানুষ মারা।
আর কত কাল ঝাঝড়া হবে
তোমাদের বুলেটেরে আঘাতে
রক্তে স্মান হবে রাজপথ
আর তোমরা হাসবে অট্টহাসিতে।
এ কেমন তোমরা মানুষের দল
তোমাদের মাঝে নেই কোন
মনুষত্যর অংগীকার
মানুষ নামের কলংকিত তোমরা দলে দল।