তুমি কি দেখেছ কোন কষ্ঠ
তুমি কি দেখেছ কোন দুক্ষ
তুমি কি দেখেছ কোন যন্ত্র্রনা
গভীর রাতের কান্না।
তুমি কি দেখেছ  অবুঝ মনের ভাবনা
রাত জেগে একা বসে থাকা
বিরহ আর মুছর্নায় চোখের জলে ভাসা।
তুমি কি দেখেছ একা বিষন্নতার দিন
কষ্ঠে কাটার প্রতিটি ক্ষন
কি মুমুর্ষ বেদনা বুকের অতলে
হাহাকার করে কাঁদে একা নীরবে।
তুমি কি দেখেছ কখনো
পেয়ে না পাওয়ার বেদনা
কাছে পেয়ে ও হারানোর ব্যথা
তুমি কি সয়েছ কখনো  নিদারুন কষ্ঠ একা।
তুমি কি দেখেছ কখনো
আঁধার রাতে একলা জেগে
একলা ঘরের কোনে
দুমড়ে মুচড়ে কেঁদে মরে
হাহাজারি দিয়ে।
তুমি কি দেখেছ কখনো
ভালবাসার মানুষ যখন
একটু কোন ভুলে আঘাত করে
মনে প্রানে দুক্ষ শত দিয়ে।
তুমি কি দেখেছ কখনো
অশান্ত দাবানল
আগ্নেগিরির  কোন ফুলকিত শিখা
দাউ দাউ করে জ্বলে যেমন করে
দেখেছ তেমন করে তুমি অংগার হতে।
তুমি কি দেখেছ
কারো বুকে ক্ষত বিক্ষত ব্যথা
না পাওয়ার দারুন খড়া
পুড়ে পুড়ে ছাই হয়ে
অম্লান হয়ে যাওয়া