আজ অনেকদিন হলো
আমি দেখীনি আমার ছোট্ট গাঁওখানি
যেখানে জমে আছে আজো ধুলোমাটি
আমার ছোট্ট গাঁওখানি।
পাখ পাখীদের কোলাহলে
মিষ্টি মধুর গানে
কাটতো আমার সময় তখন
বেশ আনন্দে।
আঁকা বাকা মেঠোপথে
সাঁঝ সকালে ধুলো কাদা মেখে
গাঁঙ্গের চড়ে গা ভাসাতাম
বড়ই আনন্দে।
আজ কতদিন হলো হায়রে
দেখীনা গাঙ্গের জল
কোকিল পাখীর কুহ কুহ
গান শুনিনা আর।
ছোট্ট আমার গাঁওখানি যে
পড়ে আছে হায়
সাঁড়ি সাঁড়ি গরুর গাড়ি
দেখতে যে মন চায়।
পৌষ মাঘের শীতের সকাল
আজো মনে পড়ে
খেজুর রসের পায়েস খেতে
মনটা যে আমার কাঁদে।
কাঁদা মাটি দিয়ে আমার
কাটাতা সারাবেলা
কানামাছি ভোঁ ভোঁ খেলা
আমি ভুলতে নাহি পারি।
আউলা চুলে আমি বাউলা হয়ে
গান যে গাইতাম সুরে সুরে
মেঠোপথের অলি গলি
এখনো যে স্বপ্নে আমার মাখা।
ভর দুপুরে ঘরের চালে
ডাকতো শ্যামা শালিক
সুর্যি মামা উকি দিত
ঘরের ছাউনি দিয়ে
আজো আমার মনে পড়ে
কেমনে ভুলি তারে।
দাড়িয়াবান্দা গোল্লাছুটের সেই যে সবুজ মাঠ
কাটতো যেথায় সময় আমার
বাল্যকালের দিন
সেই যে আমার গাও খানি
আজো মনে পড়ে।