মানূষ তো মানূষই কেবল
সবার উপরে মানূষ
সৃষ্টির বিস্ময়ে মানূষই সেরা
মানূষকে করেছে সৃষ্টির সেরা।
রাখেনি ভেদাভেদ সেই সৃষ্টি কারি
তব মানূষের মাঝে কেন এত ভেদাভেদ
মানূষে মানূষে কত কলহ বিবাদ
সাদা কালো আর শ্যাম বর্নের ।
হিন্দু মুসলিম সবি তার সৃষ্টি
তাই তিনি রাখেনি কোন ভেদাভেদ
সবাই সবার তরে
দেখেছেন তিনি তাহার চোখে।
আজ কেন সমাজে এত বিভাজন
মানূষে মানূষে নেই কোন
আজ অন্তরঙ্গ
সবাই সবাইকে করছে ছিন্ন।
হিন্দু মুসলিম বৌদ্ধ খৃষ্টান
সবাইকে করেছে সেই দান
তার কাছে প্রিয় জগৎ সব
দেখ তার কত অবদান।
হানাহানি মারামারি নিচ্ছে সংসার কাড়ি
ধর্মের দোহাই দিচ্ছে সবাই
গাইছে সবাই সাম্যর গান
বিভ্রন্তি আজ সবার মাঝে
কে কারে করে সম্মান।
মানূষ তো মানূষই কেবল
সবার উপরে তার ঠাই
তব কেন আজ এত ব্যবধান
মানূষে মানূষে আজ করছে লড়াই।
যে জন করেছে সৃষ্টি মোদের
তার কাছে নাই কোন ভেদাভেদ
রেখেছে সকলকে একি কাতারে
রাখেনি ভেদাভেদ কোন তুল্য