নারী আমার মা
নারী আমার বোন
নারীই আমার ঘরের জননী
নারী ছাড়া অপুর্ন রয় যে সব ঘর।
নারী আশায় বাঁধায় ঘর
ভালবাসার নিবিড় ছোঁয়ায়
নারীকে কেউ করো না অপমান
নারীকে করো না কেউ পর।
নারী কখনো কখনো লাজুক অতি
কখনো বা সে ভীরু
আবার কখনো নারীর চাহুনী
যেন সে উড়ু উড়ু।
নারী কখনো সে নিশ্চুপ
কখনো বা সে চন্চলতা
নারী কখনো সে উৎফুল্ল
কখনো সে উওপ্ত।
নারী আমার মা যে
আছে সবার তরে সে যে
কি করে যে অপমান করি তারে
আমি কেমনে নারীরে।
নারী কখনো সে অতি লোভী
কখনো সে হিংসুটি
কখনো ভাঁঙ্গে কখনো গড়ে
যায় না যে বোঝা তারে।
নারী সে যে বড় মমতাময়ী
আকলে রাখে বুকে
ঝড় ঝাপটা প্রলয় ক্ষনে
যায় না কভু দুরে।
নারী কখনো সে পরিশ্রমি
কখনো সে আলসে
কখনো সে কাঁপে
কখনো সে নাচে।
নারী কখনো সে উৎসাহী
কখনো সে অনুরাগী
কখনো মায়াবীনি
কখনো সে জল্লাদি।
নারী সে যে স্বপ্ন পুরির
মায়ের আচঁল খানি
কি করে করি আমি
বলো তারে দোষী।
কখনো সে বহুরুপি
ধরে ছলনা
সমাজ সেবার নামে করে প্রতারনা
আবার কখনো সে নেত্রী।
নারী কখনো সে বেষ্যা
কখনো সে দেবতা
কখনো সে উজার করে ভালবেসে
ভালবাসার চাঁদরে রাখে জড়িয়ে।