স্বাধীনতার পতাকা
লাল সবুজে আঁকা
সবুজের মাঝে লাল
শত শহীদের রক্তের অবদান।
এক টুকরো পতাকা
লক্ষ শহীদের কেনা
আমাদের স্বাধীনতার চেতনা
লক্ষ প্রানের প্রেরনা।
খেলেছে কত যে হুলি
খেলেছে রক্তের খেলা
পাক হানাদার বাহীনি
মেরেছে ওরা লক্ষ জনতা।
ভেঙ্গেছে লক্ষ তরুন দল
ভেঙ্গেছে ওদের ডানা
ছিনিয়ে এনেছে বিজয় মোদের
এনেছে স্বাধীনতার পতাকা।
লক্ষ তরুন দিয়েছে প্রান
বিশ্ব করেছে জয়
স্বাধীন দেশের দামাল ওরা
যুদ্ধ করে করেছে জয়।
স্বাধীনতার গান আজ
লক্ষ সুরে গাঁথা
দিয়ে গেছে প্রান যারা
বলো আজ কোথায় তারা।
দুলছে আকাশে আজ
লাল সবুজের পতাকা
যেন রক্তে মাখা
আমার ভাইয়ের চাদর খানা।
হাসি মুখে দিয়ে গেছে
কত লক্ষ প্রান তাই
মৃত্যকে করেছিল বরন তারা
তাই আজ স্বাধীন দেশের মানূষ মোরা।
আকাশে বাতাসে আজ
স্বাধীনতার জয়গান
মুক্ত মোরা গর্বে মোদের
কাটে প্রতিটিক্ষন।
উড়ছে আকাশে শান্তির পায়রা
দুলছে পতাকা স্বাধীনতার
মানচিত্র মোদের রক্তে আকা
স্বাধীনতার এই পতাকায়।