তুলিয়াছে পাল
ছাড়িয়াছে হাল
কে হবে আজ আগুয়ান
আছে কে নও জোয়ান।
ঘুটঘুটে অন্ধকার
দিতে হবে তবু পাড়ি
কে ধরিবে হাল
হও আগুয়ান।
আকাশে বজ্রপাত
চারিদিকে অন্ধকার
আছে কে নও জোয়ান
দিতে পাড়ি এই তরী।
ছাড়িয়াছে মাঝি
এক্ষুনি দিবে পাড়ি
নির্ভয়ে এই নদী
বইছে উজান কলকল ধ্বনী
তবু দেবে নদী পাড়ি।
আঁধারে ঢাকা
যায় না তো চোখে দেখা
মাঝ নদে বুঝি উঠিয়াছে চর
তবু দিতে হবে পাড়ি
কে যাবে সঙ্গে আমার।
দেপান্তরের মাঝি আমি
ওপাড়েতে ঘর
আছে কি নও জোয়ান
আমি বড় অসহায়
ধরিবে কে হাল।
নিভু নিভু করে প্রদীপ খানি
উঠিয়াছে ঝড় প্রবল বাতাস
বুঝি পাল খানী মোর ছিড়ে যায়
ওরে কে আছে নও জোয়ান
হও আগুয়ান।
নাই যে ঘাটে কোন মাঝি মাল্লারা
কে ধরিবে হাল
উড়িয়ায়েছি পাল তুলিয়াছি হাল
যেতে হবে মাঝ নদে
করিতে নোংগড়
কে হবে আগুয়ান।