যদি কখনো  তুমি দেখতে পাও
দুরের আকাশে কোন স্বপ্নালয়
তুমি তাকে একটু ও ছুতে চেষ্টা করনা
শত চেষ্টা করে ও পারবে না ছুতে।
বারংবার হয়তো চেষ্টা করে যাবে
তাকে একটু ছুয়ে দেখতে
কিন্তু কি করে সম্ভব
স্বপ্নালয় তুমি ছুবে।
তুমি যদি দেখতে পাও
পাহাড়ের উচু চুড়ায়
সবুজে সবুজে বাঁধানো
চোখ ধাঁধানো কারুকাজ।
তুমি যদি দেখতে পাও
পুনীমা রাতে জোস্না আলোয়
শান বাঁধানো পুকুর ঘাঠে
কারা যেন শ্নান করে।
তুমি যদি দেখতে পাও
কি বা কখনো দেখেছ
আঁধো আঁধো রাতে
তোমারি সামনে ছায়ার মতো কে যেন হাটে।
তুমি কতনা কতবার চেষ্টা করেছ
একটু তাকে ছুয়ে দেখতে
কি পেরেছ তুমি
তুমি নিজেই প্রশ্ন করেছ
তোমারই বিবেকের কাছে।
আবার কখনো যদি দেখতে পাও
কোন বিকেলের শেষ লগ্নে
দুর পাহারের গাঁয়ে
তোমাকে কেউ ডাকছে হাত বাড়িয়ে
নিশ্চই তাকে ছুতে চেষ্টা করবে।
হাজার ও স্বপ্ন চোখে আসে
তাই বলে কোন স্বপ্ন থাকে না দুরে
স্বপ্নেরা বাসা বাঁধে  নীরবে নীরবে
সবার জানার অন্তরালে।
তুমি কি কখনো দেখেছ কোন স্পর্শতা
কখনো মায়াভরা হাতের ছোঁয়া
হয়তো বা ইচ্ছে হয় তোমার
তুমি ছুঁয়ে দেখবে
অথচ পারনা জাগে শিহরন
অপুর্ন রয়ে যায় তোমার প্রতিটি ইচ্ছা।