আমি মরে যাব
হঠাৎ একদিন
চলে যাব দুরে অনেক বহুদুরে
যেখান থেকে ফিরবো না
আর কোন কালে।
মায়ার বাঁধন সব ছিন্ন করে
একাকি যাব আঁধার ঘোরে
আপন ছিল মোর যতজন
বাঁধা ছিল মোর হৃদয়ে।
আমি মরে যাব
সবাইকে ছেড়ে যাব
ক্ষত ব্যথা বুকে লয়েে
একাকি আঁধার ঘরে।
যখন আমার মরন হবে
কাঁদবে কত জনে জন
মরন খবর শুনতেই আসবে দলে দল
আমার বাড়ির আঙ্গীনায়।
কেউ কাঁদবে আড়াল হয়ে
কেউ বা ধরে খাটিয়া
কাঁদবে আমার ভাই বোন
স্ত্রী পরিজন
কাঁদবে আমার মা জননী
কাঁদবে আমার বাবা।
সবার মন থাকবে বিড়ল
ঝড়বে চোখে জল
প্রতিবেশী আছে যত ,বলবে সবাই
ওরে গোসল দিতে চল।
কেউ বা আনবে বড়ই পাতা
কেউ বা আনবে জল
ওরে লাশের খাটয়া ধর
সময় যে নাই বেলা যে বয়ে যায়।
সংসার ছিল বড়ই আপন
ভাবিনি কেহ পর
আমি চলে যাব শুধু বলে যাব
আমায় করো না কেহ পর।
হাসি ছিল মোর মুখে
শত বিপদে আপদে
চেয়েছি সবাই থাকবে সুখে
আমার রোজগারে।
লিখেছি আমি কলি
জানি থাকবে চিরদিনি
সবাই যাবে ভুলে জানি
একে একে করে
কাঁদবে কেবল মা জননী
জনম জনম ভরে।