রাত পোহালেই ২৬শে মার্চ
ভোরের সূর্যদয়
লক্ষকোটি জনতা তাই
রাজপথে নামার প্রতিক্ষায়।
সুরে সুরে গাইবে সবে
তাল মিলিয়ে তাই
শিশু কিশোর বৃদ্ধ যুবক
এক কাতারে তাই।
২৫শে মার্চ ভয়াল কালো রাত
ঝাপিয়ে পড়েছিল সেই রাতে
পাক হানাদার সব শকুনের দল
কি মর্মাহত সেই ২৫শে মার্চ।
কি নরপিচাশের মতো আক্রমন
নিমিষেই স্তব্ধ করেছিল
গোটা দেশ
কি বর্বর ছিল ভয়াল রাত।
রাত পোহালেই ২৫শে মার্চ
আনন্দে তাই এ মন পুলকিত
গাইবো সবে একসাথে যে
সোনার বাংলার গান।
ভেবেছিল ওরা পাক হানাদাররা
সাজানো তাদের ফাঁদে
নেবে কেঁড়ে বাংলা ভাষা
২৫শে মার্চ তাই করেছে আঘাত হায়েনারা।
বাংলাদেশের দামাল ছেলে
ঝাপিয়ে পড়ে রাতে
রয়নি ঘরে চুপটি করে
পাল্টা আঘাত করে।
২৫শে মার্চ ৩০ লক্ষ প্রানের দাম
এখন ১৬ কোটি প্রানের নাম
কেমন করে ভুলে থাকা যায়
তাইতো সবে গায় একি সুরে গান
সোনার বাংলার গান।
রাত পোহালেই দেখতে পাবে
রাজপথে অগনিত মানুষের ঢল
স্বাধীনতার গান যে গাবে
বৃদ্ধ যুবক সব।
২৫শে মার্চ আজো কাঁদিয়ে যায়
২৫ এলেই মনে পড়ে যায়
আঁধার রাতের সেই স্মৃতী সব
ভয়ে এখন কেঁদে ওঠে
আমি কেমনে ভুলে যাই।
২৫ শে মার্চ আমার মায়া ভরা রাত
আজো চোখে ভাসে তাই
রক্তের সব মেঠোপথ
বাংলার মাঠ ঘাঠ পথ প্রান্তর।
গাইবে  সবে  এক সুরেতে
লক্ষ প্রান আজ
২৫শে মাচ যাইবে ভুলে
রাখবে কাঁধে কাঁধ ।