৫৬ হাজার বগমাইলের
আমার বাংলাদেশ
৬৮ হাজার গ্রাম বাংলার
আমার বাংলাদেশ।
নদী মাতৃক নদীতে ভরা
আমার বাংলাদেশ
সবুজে সবুজে ঘেরা
অরন্যর মাঝে
আমার বাংলাদেশ।
সুজলা সুফলা শষ্য শ্যামলায়
আমার বাংলাদেশ
শ্লীপির তুলিতে আঁকা যেন
গ্রাম বাংলার প্রতিটি মেঠোপথ
আমার বাংলাদেশ।
প্রতিটি বগমাইল জুড়ে
প্রকৃতি রেখেছে ঘিরে
আমার বাংলাদেশ।
পাহাড়ের কোল ঘেষে
আঁকা বাকা মেঠোপথে
আমার বাংলাদেশ।
সাত সমুদ্র তের নদীর
আমার বাংলাদেশ
ফুলে ফুলে ভরা শত অপরুপা
আমার বাংলাদেশ।
প্রতিটি বগমাইলে
কৃষকের মৃদু হাসি আছে মেখে
কৃষানির গানে গানে পড়ন্ত বিকেলে
আমার বাংলাদেশ।