আমার দেশের মাটিতে
এখনো গন্ধ পাই আমি
ভালবাসার চাদরে তাই
জড়িয়ে রেখেছি আমার এই মাটি।
আমি যেখানে থাকি
আমার মাটি থেকে যতদুরে
ভুলতে পারি না মনে পড়ে
গন্ধ ভেসে আসে বাতাসে নাকে।
আমার দেশের মাটিতে আমি
কেমন এক সু-ঘ্রান খুজে পাই
যেন মায়ের ভালবাসার
অনাবিল সুখ খুজে পাই।
আমার গায়ের চাদরে
আমি ঢেকে রেখেছি
আমার প্রিয় মাতৃভুমি
আমি অনেক অনেক বেশী ভালবাসি।
পাখীদের গুন্জরনে ঘুম ভাঙ্গে
প্রতিদিন ভোরে
আমার দেশের মাটি
বারে বারে আমাকেই কাছে টানে।
মাটিতে যখন আমি ঠেকাই মাথা
ঘুম আসে তখন ক্লান্ত ভরে
আমার দেশের মাটিতে
কত সুর বাজে প্রানে যে।
গন্ধ ভরা আমার দেশের মাটি
বাতাসে ভাসে অবিরত
ঘ্রানে পাগল করে গন্ধ বিলিয়ে
সে আমার দেশের মাটি।
আকলে রেখেছি গায়ের চাদরে
আমার দেশের মাটি
মায়ের মত ভালবাসি
এ যে আমার জন্মভুমি।