আমার বড় বেশী ঘৃনা হয়
সমাজের মানুষগুলোকে দেখলে
যারা মানুষের রুপ নিয়ে
মানুষকে দেয় ধোকা।
আমার খুব আফসোস হয়
কি জঘন্য মানুষের অন্তর
ওরা কি করে পরিচয় দেয়
মানুষ রুপে।
আমার বড় বেশী ঘৃনা হয়
ওই সমস্ত মানুষগুলোকে
যারা কেবলই নিজের স্বার্থে
আপনকে করেছে পর।
ছিঃছিঃ ওরা কেমন মানুষ
যেন ওরা দানবের ন্যায়
ওদের নেই কোন বংশ পরিচয়
ভাবতে বড় অবাক লাগে তাই।
আত্মীয় পায়না মুল্য আত্মীয়ের কাছে
লোভ লালসার বলে স্বীকার করে না মুখে
ওরা কেমন রক্তে মাংশে গড়া মানুষ
যাদের নেই কোন মনুষত্যবোধ।
একান্ত রক্তের বাঁধন
ভাইয়ে ভাইয়ে বাঁধে বিবাদ
যায় সবি ভুলিয়া স্বার্থের মোহে
স্নেহ ভালবাসার বন্ধন।
সমাজটাকে ঘৃনীত মনে হয়
বিশ্বাসের অন্তরালে অবিশ্বাস করে
সুযোগ বুঝে আঘাত করে
মানুষ গুলো আজ সব বেইমান।
অস্বীকার করে একে একে
সমাজের মানুষগুলো
বাবা স্বীকার করে না পুত্রকে
পুত্র স্বীকার করে না বাবাকে।
কেবল স্বার্থের জন্য হত্যা করে
আপন আপনকে গলাটিপে
সমাজের মানুষগুলো
আজ কত নিকৃষ্ট।
দন্দের বিষাদে চিনতে নাহি চায়
আপন আত্মীয়কে করে অস্বীকার
সম্পদের মোহে খুন করে
ভয়ে কাঁপে না বুক
দু-চোখ দিয়ে দেখতে সমাজটাকে
বড় বেশী ঘৃনা হয়।