ভীনদেশীরা আমার দেশে
গড়ছে বসত ভিটা
কেমন করে সইবো মোরা
দেখবো তাদের ভিলা।
ভীনদেশীরা আমার দেশে
ছদ্দবেশে ঘুরে
যায়না তাদের চেনা তবু
তব করছে তাবেদারি।
ভীনদেশীরা আমার দেশে
করছে পাঁয়তারা
ভাবছে ওরা দেশের নেতা
দেশটা তাদের কেনা।
কেমন করে সইবো মোরা
ভীনদেশী সব নেতা
আঁকড়ে ধরে আছে ওরা
আমার স্বাধীন পতাকা।
ভীনদেশীরা দলে দলে
ঘুরছে ভবঘুরে
নেতা সেজে মুখোশ পড়ে
করছে কত কি যে।
লক্ষ তাদের যায় না বোঝা
ভীনদেশী তাই ওরা
আমার দেশের মাটিতে আজ
গড়ছে বসত ভিটা।
ভীনদেশীরা এসে কত
করছে ছলা কলা
আমার দেশে নাই কি নেতা
নাই কি তাদের মেধা।
আমার দেশে আছে কত
সু-শিক্ষীতে ভরা
তবু কেন ভীনদেশীরা
আমার দেশের নেতা।
রাজ্য চালায় তারা কেন
পরের ঘরে বসে
আমার দেশের মাটিতে আজ
ভীনদেশীদের বাসা।