কাল সারারাত আমি ঘুমাতে পারিনি
সারারাত জেগে থেকে
একেছি তোমার ছবি আমার চোখে।
আনমনে খুঁজেছি বারে বারে
শুধু তোমাকে
যতবার ভেবেছি ততবার পেয়েছি
আনমনে তোমার ছেঁয়া।
আমি ঘুমাতে পারিনি কাল রাতে
স্বপ্নের জাল বুনে দাঁড়িয়ে ছিলাম
একা নীরবে খোলা আকাশের নিচে
দেখেছি তারার মেলা দুর আকাশে।
ক্লান্ত মনে যখন আমি
ঘুমাই একটু অবসরে
তোমার ছবি এসে ঘুম কেঁড়ে নেয়
বিষন্নতায় ঘুম ভেঙ্গে যায়।
ঘুমে বিভোর ছিল দুটি চোখ
তবু ঘুম আসেনি রাতে
তোমার ছবি এঁকেছি হৃদয় পটে
তোমাকে ভেবেই কেটে গেছে পুরো রাত।