আজো চোখে ভাসে
সেই ভয়াবহ রানা প্লাজার দুর্ঘটনা
একজন নয় দুই জন নয়
মরেছে হাজার জন।
আজো চোখে ভাসে
কি মর্মাহত ঘটনা
নিমিষেই নেমে আসে আঁধার
কান্নার রোল।
নেমে আসে রাজপথে
লাশের মিছিল
কান্নায় ভেঙ্গে পড়ে
হাজার মানুষ।
আজো চোখে ভাসে
কিছুতেই ভুলতে পারি না
মা হারিয়েছে সন্তান
সন্তান হারিয়েছি মা।
শুধু হাহাজারি আর কান্না
আপনজন হারানোর বেদনা
উহঃ ভাবতেই চোখে জল আসে
কি মর্মাহত ঘটনা।
সামান্য একটু ভুলের কারনে
কেবলই অর্থের লালসায় পড়ে
অরক্ষিত বাড়িতে গড়ে ওঠে রানা প্লাজা
কেড়ে নেয় অগনিত প্রান।
যারা দিন আনে দিন খায়
যাদের স্বপ্ন ছিল একমুঠো
কুঁড়ে ঘরে থেকে করবে বসবাস
তাদের স্বপ্ন ছিল না কোন অট্টালিকার
কেঁড়ে নিল তাদেরই জীবন।
হায়রে রানা প্লাজা আজ তুমি ক্ষান্ত
যেখানে তুমি দাঁড়িয়ে ছিলে
আজ সেখানে নেই তোমার কোন অস্তিব্ধ
নেই কোন তোমায় চিনিবার পথ।
আজো চোখে ভাসে
করুন আর্থনাথ হাজার হাহাজারি
কেউ চলে গেছে ওপারে
যেখান থেকে কেউ আসে না ফিরে
আবার কেউ বা পঙ্গু চিরতরে।
এখনো কেউ কাঁদে স্বজন হারানোর ব্যথায়
পারবে কি রানা প্লাজা ফিরিয়ে দিতে
আপনের মুখে হাসি আবার।
হয়েছে যারা পঙ্গু আবার
এখনো তারা কাতরায় দুঃস্বহ যন্ত্রনায়
স্বপ্ন যাদের ছিল খেয়ে পড়ে বাঁচবে
স্বপ্ন তাদের কেড়ে নিল এক নিমিষে  তারা।
রাক্ষুসি রানা প্লাজার থাবায়
দিয়ে গেছে কত জনে প্রান
এখনো বেঁচে আছে যারা
পায়না ন্যায্য মুল্য তারা।
এখনো চোখে ভাসে
সেই হাহাজারি করুন আর্থনাত
বাঁচাও বাঁচাও বলে চিৎকার
ওরে প্রান বুঝি চলে যায়।
কারো আছে প্রান
হয়তো লড়ছে এখনো তারা
স্বপ্ন তাদের কেবলই বেঁচে থাকা
নেই কোন তাদের পুর্নবাসন।
এখনো চোখে ভাসে
রানা প্লাজার সেই ধস
হঠাৎ করেই ভেঙ্গে পড়ে
অবৈধ গড়ে তোলা ছয় তলা।
কারো নেই কোন সহানুভুতি
তাদের পাশে নেই কেউ দাঁড়াবার
ক্ষতিগ্রস্ত এখনো কত পরিবার
কেন পায়না মুল্য তারা।
লাশের পর লাশ
সাঁড়ি সাঁড়ি ছিল
কেউ চিনতে পেরেছে তাদের স্বজন
আবার হারিয়েছে কেউ বা তাদেরি আপন।