সময় সব কিছু বলে দেয়
কোনটা মিথ্যে
কোনটা সত্য।
কিন্তু তখন পৃথিবীর চিরন্তন নিয়ম মেনে
ফিরবার পথখানি যায় মিলিয়ে
সময় বড় অসময়ে ফেরে ঘরে।


তখন সমতলে গজিয়েছে
সুউচ্চ পাহাড়
কাঁটা বৃক্ষে ভরে গেছে বন।


তখন রাত্রি অনেক
বিচ্ছিন্ন জীবন।


তখন নৌকা ভিড়েছে গিয়ে
দস্যুর দ্বীপে।