জীবন,সে তো প্রথম একুশ বছর
তারপর শুধু স্মৃতিচারণ
স্বপ্ন বাস্তবায়নে সুখ নেই
সুখ আছে স্বপ্ন  তৈরিতে
আর যদি ভেঙে যায়
                সে আরও বেদনা বয়ে আনে।
শক্তি প্রয়োগে কাজ হয়
তবে হয়ে গেলে তাতে আর
শক্তি থাকেনা
স্থির হয়ে পড়ে রয়
                 না হলে আরও বেশি দু:সহ।
গন্তব্যে পৌঁছে  গেলে আনন্দ নেই
আনন্দ আছে ভ্রমণে
যদি না পৌঁছা যায়
                 তবে তা ব্যাথাময়।
জীবন,সে তো প্রথম একুশ বছর
তবে দুর্ভাগ্য তার
                   যার স্মৃতিটাও বেদনার।