পদ্মারে তুই আমার মত দুখী কেন বল
তোর বক্ষে এত অশ্রু কেন করে টলমল
বাতাস বহে হুহু করে
কন্ঠ আমার আসে ধরে
শূন্য চরে চেয়ে থাকি সিক্ত আঁখি নিয়ে
দূরের প্রিয়া মুচকি হাসে করুণ আঘাত দিয়ে।
তুই এই যে এমন ছন্নছাড়া বাধবি নারে ঘর?
ঢেউয়ে ঢেউয়ে ধেয়ে আনিস কান্না ঝরার স্বর
জলের ভেতর কাদার কাছে
তোর কি শীতল অগ্নি আছে
কোন সে নিঠুর করল ক্ষত বিপুল কলকল
উর্দ্ধশ্বাসে চিত্ত মাঝে দোলায় ছলছল,
সাদা শঙ্খ দিকে দিকে উড়ে সারে সারে
ব্যাথা আমার উথলে উঠে ব্যর্থ হাহাকারে।


শিবচর,মাদারিপুর