যে কিশোরিটি আজ সন্ধ্যায় ধর্ষিত হল
জীবনের কাছে তার আর কি চাওয়ার আছে?
পৃথিবীতো এক সন্ধ্যেতেই যা কিছু দেবার
সব উগলে দিয়েছে তাকে
জগতের কোন শিক্ষালয় তাকে শিক্ষা দেবে?
কোন অমর মহাত্মা এসে তাকে জ্ঞানের বাণী শোনাবে?
মহাবিশ্ব সম্পর্কে যাবতীয় জ্ঞান
এক নেকড়েতো তাকে এক সন্ধ্যেতেই শিখিয়ে দিয়েছে।
তার আর শিক্ষালয়ে যাবার প্রয়োজন নেই
প্রয়োজন নেই মনিষীর মহৎ উক্তি পড়া
সে জেনে গেছে সব মিথ্যা
ধর্ম গ্রন্থের প্রতিটি অক্ষরে উঁই পোকারা বাসা বেঁধেছে
পৃথিবীর সব সাম্যের আদালতে
অসাম্যের ঘৃণ্য শূকর দাঁড়িয়ে আছে।
আজ সন্ধ্যায় আমার এক বোন ধর্ষিত হয়েছে
আজ সন্ধ্যায় এক অনাগত শিশুর মা ধর্ষিত হয়েছে
আজ সন্ধ্যায়,আজ সন্ধ্যায়
আজ সন্ধ্যায় সমগ্র বাংলাদেশ ধর্ষিত হয়েছে
সারা পৃথিবীর সব স্বাধীন পতাকা ধর্ষিত হয়েছে
আজ সন্ধ্যায় ধর্ষিত হয়েছে
বিশ্বের প্রতিটি রাজধানির আলোকিত পার্লামেন্ট।


হে পৃথিবী,
তুমি এই কিশোরির কাছে কি প্রত্যাশা কর?


(দুর্ভিক্ষের কাক:অমর একুশে বইমেলা)