তোমাকে এখন কেবল একটি জিনিশের সাথেই তুলনা করতে পারি
সিগারেট,
কবিতায় ফুল আর চাঁদের সাথে তুলনা করে
আজ মনে হচ্ছে এতদিন ভুল করেছি
তোমার সাথে যে জিনিশের সবচেয়ে বেশি মিল
তা আজ শুধু সিগারেট।
বাইরে থেকে দেখে এতটুকু বুঝার উপায় নেই
এত সুন্দর খোলসের ভেতর বিষ রাখা আছে
আমিও কি ভেবেছিলাম বল
যে নারী পবিত্র হাসি ঝরাতে পারে
তার হৃদয়েও আছে নিকোটিন।
তবে একটা পার্থক্য আছে
সিগারেট নিজেকে জ্বালিয়ে অন্যকে জ্বালায়
তুমি নিজে জ্বলানা,শুধু জ্বালাতে জানো।


(দুর্ভিক্ষের কাক:একুশে বইমেলা)