মানবতা মুখ থুবরে পড়ে আছে সভ্যতার নিচে
ধ্বংস স্তূপ ও কংক্রিটের রুদ্ধ কোটরে,
দুর্বৃত্তের নষ্ট আঙুলে
মানবতা প্রতিক্রিয়াহীন আংটির মত শোভা পায়।
তপ্ত দুপুরে পিচ ঢালা রাজপথে ক্লান্ত ক্লিষ্ট শ্রমিকের শরীর বেয়ে
ঝুর ঝুর ঝরে মানবতার অপুষ্ট বৃষ্টি
উদ্ধত তরুণীর এক গোলাপি ম্যাকাপ করা মুখে
মানবতা অবাক চেয়ে রয়
দিকে দিকে তোমাদের বিলাস কাননে উড়ে মানবতার হাওয়াই বেলুন।


রেশমার বিদ্ধস্ত চোখে
লিমনের খুরা পায়ে
সাগর রুনির যোগল বিছানায়
দুর্গন্ধ ছড়ায় রক্তাক্ত বাসি মানবিক ফুল
বিশ্ব বেহায়াদের জমকালো ঝাঁঝালো  মঞ্চে
নাট্যস্থ হয় মানবতার সফেদ কফিন।

রাজনীতির ঝড়ো বাতাসে
পত পত উড়ে মানবতার বিষন্ন পতাকা


নাগরিক বাঁচাল অবকাশে


চায়ের দোকানে সিগারেটের সৌখিন ধোয়ায়


মধ্য রাতের জ্ঞানগর্ভ টকশোতে


টেবিল চাপড়ানো তপ্ত হাওয়ায় কফির স্বাদে


দারুণ ধ্বনিত হয় ধ্বজাধারী মানবিক জাদু মন্ত্র।


মানবতা পড়ে আছে আধুনিক বর্বরতার নাগপাশে
তীক্ষ্ণ চাউনির হলদে ঠোঁট চিলের
বিষাক্ত নখরের নাগালে।