আমরা বাঙালি
নির্যাতন দেখলেই রক্তে আমাদের আগুন জ্বলে
অবিচার দেখলেই দুহাতে পাহাড় ধ্বসানো শক্তি আসে
ভেঙে ফেলে দেই সব কংক্রিটের দেয়াল
উপড়ে ফেলে দেই শোষকের দাম্ভিকতার শিঁকড়
বাহান্নতে দেখিয়েছি আমাদের রক্ত কতটা লাল
একাত্তরে পুরো পৃথিবীকে শুনিয়েছি
আকাশ ফাটানো বিজয়ী শ্লোগান।
আমরা বাঙালি
হৃদয়ে আমাদের উসখুস করছে উত্তপ্ত বারুদ
নিপীড়ন দেখলেই পুড়িয়ে ছাই করে দেই
মানবতাহীন খলনায়কের শক্ত কালো হাত।
পরমাণুতে সমৃদ্ধ নই আমরা
তবে অত্যাচার দেখলে নিজেরাই হতে পারি
পারমাণবিক অস্ত্রের চেয়েও অপ্রতিরুদ্ধ
নিউক্লিয় বিক্রিয়ার চেয়েও মারাত্মক অশান্ত
চোখের পলকেই তুলোধুনো করে দিতে পারি
পৈশাচিক শাসকের নিরাপদ সিংহাসন।


এই বাংলার বুকে যদি আর একটি শিশু
ঘুম থেকে জেগে উঠে মেশিনগানের শব্দে
আর একটি বোন হারায় তার সম্ভ্রম
আর একবার যদি কেউ করে
বাংলা ভাষার উপর দু:সাহসিক আক্রমণ
তবে আটলান্টিক মহাসাগরের মত উত্তাল জলরাশিকেও
থামিয়ে দেব ঘাতকের কালো রক্তের স্রোতে
পুরো  পৃথিবীর মাটিতে আনব অবাধ্য ফাটল।
আমরা বাঙালি
নির্যাতন দেখলেই রক্তে আমাদের আগুন জ্বলে
অবিচার দেখলেই দুহাতে পাহাড় ধ্বসানো শক্তি আসে।


(দুর্ভিক্ষের কাকঃএকুশে বইমেলা)