পৃথিবীর ব্যথা আমি পেয়ে গেছি পথে
এখন আর নদীর কাছে গেলে কান্না আসে না
বড্ড হাসি পায়,
মানুষের পাঠশালায় গিয়ে কিছুই শিখতে পারিনি আমি
তেরটি বছর বৃথাই নষ্ট হয়েছে।
তাই পাখিদের ইস্কুলে ভর্তি হয়েছি গতকাল
ইতোমধ্যেই একটি ক্লাসও করেছি
প্রথম দিনেই অসংখ্য বন্ধু হয়েছে আমার
শালিক,চড়ুই,টিয়া,টুনটুনি,মাছরাঙা
বুলবুলি,সুইচোরা,দোয়েল,মুনিয়া
ওরা সবাই কথা দিয়েছে
আমায় উড়তে শেখাবে
প্রাণহীন এই নগরী থেকে আমাকে নিয়ে যাবে
অনন্ত সবুজের জোছনার দেশে।
আজ থেকে তাই মানুষের পাঠশালা থেকে ছাড়পত্র নিয়েছি
বাকিটা জীবন তরুলতা,বন বনানী আর পাখিদের কাছেই শিক্ষা নেব
কেননা আমি জানি
মানুষ আমায় স্বার্থপরতা ছাড়া আর কিছুই শেখাতে পারবে না।