পৃথিবীতে বেঁচে থাকার কোন অধিকারই নেই আমার
আজ পর্যন্ত ভাল করে একটা মিথ্যা বলতে শিখলাম না
কি করে কাওকে ঠকাতে হয় তাও জানিনা
অথচ মানুষ গুলোকে কত দক্ষ দেখি এসব বিষয়ে
মনে হয় জন্মের আগে থেকেই
কোন অভিজ্ঞ শিক্ষক দ্বারা প্রশিক্ষণ প্রাপ্ত তারা।
জিহ্বা নামক তরবারির ব্যবহার এখনও শিখিনি
আজন্ম তাতে মরিচা পড়ে আছে
রসায়নের ভাষায় যাকে করোসান বলি আমরা
অথচ মানুষ গুলোর এই যন্ত্রটি কত ধারালো
শত্রু দেখলেই নির্ভয়ে ছুটে যায়,
ভাবছি আজ একবার কামারের কাছে যাব
ত না হলে মানব সভ্যতায় আমার আর স্থান হবে না।
অন্যের ক্ষতি না করলে কখনই নিজের উন্নতি হয় না
এ বিষয়টি আমি আজও বুঝতে পারিনি
কোনদিন বুঝব কিনা তাও জানিনা
পৃথিবীর বুকে আমি তাই
এক অবাঞ্চিত মূর্খ দর্শক ছাড়া আর কিছুই নই।


ভালবেসে প্রতারণা করার মত এত সহজ বিদ্যাটাও
আজও করায়ত্ত করতে পারিনি আমি
বিধাতা,এই একবিংশ শতাব্দীতে
একটা গেঁয়ো ভূত তুমি কেন পৃথিবীতে পাঠালে?