কবিতা কি?আমিতো মনে করি যা উপমার আবেশে মনের কথা বলে,জীবনের কথা বলে তাই কবিতা।আর সে কবিতা তাই হওয়া চাই সুন্দর ও প্রাঞ্জল।যেন তা সহজে মনে ছাপ ফেলে।অথচ তথাকথিত আধুনিক কবিতার নামে আমাদের  অনেক কবি ভাইরা আজকাল দুর্বোধ্য কবিতা রচনায় বেশ আগ্রহী।সার্থক কবিতায় উপমার একটি সুন্দর চিত্র ও ধারাবাহিকতা থাকে।সে চিত্র অচেনা হলেও তা আমাদের মনে একটা বিম্ব ফেলে। ভেতরে একপ্রকার আবেগ সৃষ্টি করে।কিন্তু আজকালের কিছু কবিতায় দেখি সেগুলো সুন্দর শব্দে সাজানো,অথচ তা মনে কোন আবেগ বা চিত্র তৈরি করে না।শুধু ভাল শব্দ একটার পর একটা সাজালেই যদি কবিতা হত তাহলে অক্ষরর জ্ঞান জানা সকল লোক এ দেশে কবি হত।শুধু ফুল দিয়ে মালা হয় না।ফুলকে ধরে রাখার জন্য সুতো চাই।তেমনি শব্দের মাঝে একটি ভাবের সুতো চাই।শব্দ ব্যবহার যাই হোক কবিতায়তো আবেগের প্রকাশ থাকতে হবে।অথচ বর্তমান কালের লিটল ম্যাগ গুলোতে যে ধরনের কবিতা ছাপা হয় তা পড়ে বেশির ভাগই আমি বুঝিনা।আমি মনে করি যাদের ভাবের অভাব তারাই দুর্ভাবকে টেনে আনেন।ভাবহীন সঙ্গতিহীন জটিল শব্দ বসিয়ে কবিতাকে ক্লান্তিকর করেন।কবিতা যে জ্ঞান বিতরণের জন্য বা মগজ ধুলাই এর জন্য নয় তা তারা ভুলে যান।কবিতার কাজ যে হৃদয়কে জাগানো এ কথাকে তারা এড়িয়ে যান।তাদের ভাবনা হয়তো এই, যে যত দুর্বোধ্য কবিতা লিখবে সবাই ভাববে সে তত বড় কবি।ভুল।এ ধরনের কবিতা ও কবিকে কেউ মনেই রাখেনা। যত কবিতা বিখ্যাত হয়েছে তার সবই সহজবোধ্য। সারাজীবন দুর্বোধ্য কবিতা লিখেও আমরা পাঠকের মনে স্থান পাবনা।বন্ধু মহল ছেড়ে আমাদের পাঠকের বিস্তৃতি আর প্রসারিত হবে না।আসুন কবিতার বুকে শুধু ভারি ভারি শব্দ না চাপিয়ে তাকে একটু কথা বলতে দেই।  


(কোন কবিকে ছোট করা বা নিজেকে খুব কবিতা বিশ্লেষক হিসেবে জাহির করা আমার উদ্দেশ্য নয়।শুধু পাঠক হিসেবে আমার এই কথাগুলো  ।আমি নিজে তেমন কোন কবি নই।তবে পাঠক হিসেবে আমি বেশ প্রত্যাশী।মনকে জাগানো কবিতা আমি আবদার করতেই পারি কবিদের কাছ থেকে।পাঠক হিসেবে এটা আমার অধিকার। কারও মনে আঘাত দিয়ে থাকলে মার্জনা করবেন)