চারদিক কিসের হাহাকার


আমরা কি নির্বাক?


সোজা পথ পাই নাকো


পথ কেন আঁকবাঁক।



কিসের জন্যে করছি আমরা


হত্যা আর নির্যাতন,


ধ্বংস করেছি সব


বিবেকহীনের মতন।



ধর্মটাকে পুঁজি করে


চালাচ্ছি হত্যাযজ্ঞ,


আমরা তো বুঝি সবই


নইতো মোরা অজ্ঞ।



আগুন নিয়ে করছি খেলা


আমরা কি আর ‘ঘৃণ্য-পাক’?


সবাই কি আর বিবেকহীন


সবাই কি আর নির্বাক।