মানুষ আজ হচ্ছি জিম্মি
নেতার ফন্দি ফিকিরি
গণতন্ত্র গেল কোথায়
সবাই পথের ভিখিরী।


চামচা চেলা আমলারা খোঁজে শুধু
অর্থ
মার্কিনীরা দিচ্ছে ডলার
দিচ্ছে নানা শর্ত।


টাকার লোভে যন্ত্র
মানছি না কোন তন্ত্র।
দেশটা আজ দিবে তুলে
করছে নানা চুক্তি।
কেমনে হবে মুক্তি?


নেতারা আজ অর্থ লোভে
বাড়ায় হাহাকার,
লুটেপুটে নিচ্ছে সবাই
গরীবের রোজগার।


নিঃস্ব হয়ে যাচ্ছে সবাই
ঠকছে জনগণ,
সুযোগ বুঝে রাজ্যটাকে
নিবে অন্যজন।


শর্তগুলো ভাঙতে হবে,
দেশপ্রেমীক থাকলে সবে
করবো না কোন চুক্তি
ফিরে আসবে মুক্তি ।