মানুষের উপর হয়েছে হাজারী কাজ ন্যস্ত,


শশকের ন্যায় রয়েছে বাহারি লক্ষ্যে ব্যস্ত,


সাফল্য, সাম্রাজ্য, আভিজাত্য -


মজনুর ন্যায় হয়েছে মানুষের স্বাদ - আহ্লাদ পরিত্যাজ্য ।


জীবনের তাগিদে কাজ করতে নেই কোনো ক্ষতি,


কাজের তাগিদে জীবন গড়তে নেই কোনো গতি,


সাফল্যের অর্থ অর্থবহ করতে গিয়ে


জীবনের অর্থই অর্থহীন হয়ে গেলো ।


'সাফল্য' সমীকরণে 'সুখ' নামক চলক দিয়ে


'সুখ'-ই অসংজ্ঞায়িত হয়ে গেলো ।


উদ্দেশ্যহীন জীবনে লক্ষ্য হলো মরীচিকা,


লক্ষ্যহীন জীবনে উদ্দেশ্য হলো চামচিকা ।


উদ্দেশ্য ও লক্ষ্যের তারতম্য, এনে দেয় -


সাফল্য ও সুখের সামজ্ঞস্য ।


যে মহাজন আত্মম্ভরিতার রথে,


সে কুজন বিভ্রান্তির পথে ।