‘ইংগ আমিং দুলার মাইইয়া।’
সুন্দরী গাছের ছায়ায়
আর বাতাসের রন্ধ্রে,
কাজল হরিণীর কথাটা পাক খায় বারবার।
যেমন পৃথিবীর টানে চন্দ্র ঘোরে,
আর চন্দ্রের টানে খেলে জোয়ার-ভাঁটা।


আবার! বলে কি মেয়েটা?
‘ইংগ আমিং দুলার মাইইয়া।’
উন্মাদনা জাগে শরীরের রন্ধ্রে।
যেমন বর্ষাঋতুর বাতাসে বৃষ্টিগান জাগে,
আর বৃষ্টির আবির্ভাবে নাচে ময়ূর........
তেমনই।


‘বুনোজাতি! কোথায় দেখছো?
এরা তো একটা সভ্য জাতি।’
আমাদের মতই তাকায় আর হাসে;
সংসার পাতে আমাদের মতই।
শুধু কথাটা অজানা.........
‘ইংগ আমিং দুলার মাইইয়া।’


ক্যাম্প ছেড়ে রওনার সময়
বনের নির্ঝুম-শান্ত বাতাসে......
‘ইংগ আমিং দুলার মাইইয়া।’
হয়তো ভেংচি কাটে, কিংবা
অভ্যর্থনা হয়তো।


পরে মানেটা শুনে,
মুচকি হাসতে হাসতে
হারিয়ে যাই অরণ্যের দেশে।
বাংলাতে আমরা বলি......
‘আমি তোমাকে ভালবাসি।’
      _________