কবিতার জন্য জলপদ্মের প্রয়োজন নেই|
প্লাস্টিকের গোলাপ,
মৌ মৌ সুবাস ছড়াবে কবিতার জোরে,
মরে গন্ধ ছড়াবে বেহুলার লাশ।
লখিন্দরের সাপের সংসারে,
অযাচিত সাপের কামড়ে,
আজকাল যে সব বেহুলারা,
বেমালুম মরে ;
তার তরে লখিন্দরের হৃদয় পোড়ে না।
কারণ, সে আজ বুঁদ হয়ে আছে,
মনসার ঘোরে,  
কবিতার জোরে।
কবিতার জন্য তাই জলপদ্মের প্রয়োজন নেই।
কবির হৃদয় খুঁড়ে বেরিয়ে আসে,
এক একটি জলপদ্ম।