বৃষ্টি অপ্রয়োজনীয়,
মাধবী, যতদিন
তুমি না ছিলে।
নীল অপরাজিতা,
আবশ্যক ছিল না বড়ো,
ডালভাতের পৃথিবীতে।
প্রিয় পোকা ম্যাগট,
হৃৎপিন্ডে, হৃদয় চিরে থাকত।
অনাবশ্যক প্রজাপতি বিষয়ক
উচ্ছ্বাস ছিল বিলাস।
কেরানীরা এমনই হয়, মাধবী,
কাপুরুষ।


তোমার ঘ্রাণ, নাকে বসে।
ম্যাগট বিরক্ত।
হৃদয়ে বিলাস বসছে বলে।
মুগ্ধতায় চেয়ে দেখি,
নীল বটে অপরাজিতা,
বৃষ্টি ভেজা প্রজাপতির খোরাক।
তোমার ঘ্রাণে আসক্ত আমি,
বুঝিনি হত্যা ও একরকম বিলাস।
ম্যাগট বিরক্ত।


মাধবী: নবারুণ কেমন আছে?
কবি : …নিশ্চুপ,
মাধবী: কি ...হলো?
কবি : মাধবী, নবারুণের শরীর
জুড়ে আজ ম্যাগট,
সেই ম্যাগটগুলো তোমায়
বড্ডো ভালবাসে।