তিথি রায় ;
এ সকল সময় আপনার,
আমার সময় আচাবুয়া পাখির ডাক,
এলোমেলো, কর্কশ!


সূর্যস্নাত আপনার মুখ,
বিন্দু বিন্দু ঘাম,
জমাটবাঁধা শিশির যেন!
আমার মনে ও মননে শীত।
আলতো করে বুলিয়ে নিলেন আঁচল,
হাস্নাহেনার আবেশ তখন হৃদয়ে আমার।


আপনার আঁখিজল ঝরে পড়ে,
শব্দ হয় টুপ!
আমি তখন বর্ষায়,
হৃদয়গ্লানি জল ভেবে, অবিরাম ছড়িয়েছি কদমের গায় ;
আলতো করে বুলিয়ে নিলেন আঁচল,
হাস্নাহেনার আবেশ তখন হৃদয়ে আমার।


মেঘেঢাকা আকাশের ছায়া মুখে,
ক্লান্ত আপনি!
বেশ বুঝছি হেমন্ত ডাকছে!
শেষ বিকেলের ছোপ ছোপ
পরিযায়ী মেঘদল বদলে দিচ্ছে সময়,
ক্লান্তিহীন এ কাপুরুষের!
আলতো করে বুলিয়ে নিলেন আঁচল,
হাস্নাহেনার আবেশ তখন হৃদয়ে আমার।


আপনি হাসলেন!
মেইন রোডে সকল নিয়ন হল ম্লান।
পথজুড়ে হেঁটে যান আঁচল গড়িয়ে!
যে আঁচলে আপনার ঘাম, কান্না, ক্লান্তি,
আর আমার আবেশী সময়, হাস্নাহেনার গন্ধমাখা!
হৃদয়কে বললাম, " পথ আগলে দাঁড়াও,
                              এইতো সময়,  
                              এখন বসন্ত! "