বৃষ্টি ভেজা স্তব্ধ দূপুরে
জানালায় বসে মন ,
অবাক নয়নে দেখে যায় শুধু
সামনে থেকে পিছনে  ছোটা
দৃ্শ্যের পরিবর্তন ।।


দূরে ঐ দিগন্ত রেখায়
সোনালি সবুজ মেশা,
মাতাল মনে ছন্দ জাগায়
ফেলে আসা স্মৃ্তি কথা ।।


অলস দূপুরে - রেলের কামরায়
আড়মোড়া ভাঙে মন,
রোদ-বৃ্ষ্টির লুকোচুরি খেলায়
দিগন্তে  দেয়  রামধনু চুম্বন ।।


নূতন দেখা পিছনে পড়ে,
আবার নূতন আসে,
মাঠ - পাহাড় -সবুজ ঘেরা মেঠোপথ
সব্বাই মিটি মিটি হাসে ।।


বলে,  ঐ দ্যাখ - টিকি বাঁধা তারে,
পা আছে বাঁধা - লোহা-লক্কড়ে,
কেবল দৌ্ড়ে মরে
থামনা এখন - শান্তি পাবি
আয়না গল্প করি - এই তেপান্তরে ।।