দিগন্তে রক্ত আবীর মাখা
প্রথম সূর্যকে যে দিন দেখেছিলে,
সে দিন বলে ছিলে
তুমি নাকি সূর্যের দাবীদার ।।


শরতের সঙ্গীতে যে দিন দুলে ছিল কাশ,
কোজাগরীর খুশিতে ভরপুর,
স্নিগ্ধ সুষুমায় আকাশ জোড়া যে চাঁদ,
তুমি নাকি তারও দাবীদার ।।


হেমন্তে তুমি নিরব ছিলে,
যবে ফুটবে পলাশ দিগন্তে
আবীর ছড়ানো স্নধ্যায়,
তুমি কি এরও দাবীদার হবে ?


শীতের আগমনে হয়েছ শীহরিত,
রঙ্গীনের স্বপ্নে বিভোর ছিলে,
কতো প্রজাপতি এসে ফিরে গেছে,
তুমি নাকি এরও দাবীদার ছিলে ।।


বুঝেও যারা - অবুঝ - তারা কি ভাবে,
তা আমার জানা নেই,
যারা শুধু দাবী করে তারাও- কি,
কে জানে...।


অজস্র-অনেক ভালোবাসা বুকেনিয়ে
তবুও - ভালোবাসে - না,
আদর্শের বুলিতে যারা-
জীবনের চালাঘর গুলি শেষ করে দেয়
তারাও কি বলবে - আমরা দাবীদার ।।