কে তুমি অবগুন্ঠনে ঢাকি মুখ খানি
দাঁড়ায়েছ দুয়ারে মোর ।।
ছায়া নাকি কায়া তুমি,
কি অভিপ্রায় ? কি চাও মোর কাছে ?


খোল অবগুন্ঠ্ন, ভোল অভিমান,
একি, কাঁদছ কেন - রাত্রি,
এস - বস মোর পাশে,
ভুলে যাও - অতীত ইতিহাস ।।


নূতন কোরে তাকাও, চোখে চোখ রেখে দ্যাখো,
এখানে লজ্জা নয় - নয় অভিমান,
তুমিতো দেখেছ কেবল
কীট দষ্টা জীবনের দুঃখ্যের সংবিধান ।।


এস হাত ধর - নূতন কোরে দেখ
চলার পথের - নব যুগের- নব চেতনায়,
ফিরে পাওয়া নূতন আলোর অভিধান ।।