কেন ঝরে যায় সুন্দর সকাল,
কেন ধন তন্ত্রের খানা-খন্দে
স্বপ্ন দেখতে ভুলে যায় মন ?


কেন বসন্ত কেঁদে ফিরে যায়,
কুহু যে গাহেনা গান
সবুজের আঙ্গিনায় ভরেনা ফুল-বিতান ?


কেন ক্ষনিকের দেখায়, হয় অভিমান ,
বেদনার মহলে নিয়ে যায়
সুখের স্বপ্ন দেখা একটা জীবন  ?


কেন মেলেনা সনাতন সমাজের দর্শন,
নীতির নামে স্তুপীকৃ্ত ভন্ডামির পাহাড়
ঘিরে রেখেছে এক র্নিলজ্জ - শয়তানি সাধন ?