অরণ্য বাসী - সন্যাসী ,
শীর্ন দেহে মাত্র এক টুকরো
লজ্জা ঢাকার আভরন-হয়তো বা মানেনা
প্রশান্ত আবরনে ঢাকা মন-অস্থিরতা নেই কোন।।


আবার জড়োয়ার সেটে দামী হিরার
ঝলকে ছোখ ধাঁদায় - কেউ দেখছে তো ?
বেনেরসী টা অনেক দামী - কেউ ভাবছে তো ?
অস্থির - চিত্ত - কোন ব্যাখ্যা নেই ।।


পতিতা পাড়ার মাস্তান -
অফিসের বড় কর্তা-অথবা সুন্দরী যুবতীর
ধনবান পতি সবাই এক জায়গায়
মিলে যায় দীর্ঘশ্বাসে - ব্যাথার প্রকার নেই ।।


রকে বসা বেকার - সারাদিন কেটে যায়
বিড়ি টেনে - অযথা কিছু কল্পনা করা,
স্কুল থেকে ফেরা সুন্দরী ষোড়শীর প্রতি
একটু ঘাড় ফিরিয়ে দেখা-দীর্ঘশ্বাস চেপে ।।