বানির জঙ্গলে মধু সংগ্রহে যাওয়া মৌলে,
খাঁড়ীর মধ্যে বেঁধে রাখা নৌকায়
ছোট ছেলেটার -ভয়ডর শূণ্য মুখ
জলের দুলুনিতে আধো ঘুমে
বন্ধুদের সাথে গুলি খেলার  স্বপ্ন ।।


মৌলে বধূর অপেক্ষায় থাকা,
সকাল সন্ধ্যায় অদৃশ্য শক্তির কাছে প্রার্থনা,
সারা দিন সংসারের কাজে ব্যাস্ত -মন
মাঝে মাঝে নদীর ঘাটে তাকিয়ে
ফেরার অপেক্ষায় সোয়ামী-ছেলের ।।


প্রতিদিন এক একটা মাসের মত
যেন শেষ হয় না - সারা কাজ করেও,
সব এক জায়গায় এসে মিলে যায়,
চাপা -দীর্ঘশ্বাসে - নিরব যন্ত্রনায়
এর যে কোন জাত হয় না ।।