শ্বেত - শুভ্র কেশে-দাড়িম্বে হে প্রজাপতি,
করিছ সৃ্ষ্টি অনন্ত কাল হতে,
বাড়িয়ে চলেছ - মানব কুল যত
ওগো - কুল-পতি-


বিষ্ণুর কি হতেছে দশা - পালনে
দেখিছ না-কি প্রভু ধ্যানে,
উলঙ্গ-বুভুক্ষের দল ঘুরিছে এই গ্রহ ব্যাপি,
স্বর্গের সন্ধ্যানে - সা-ব-ধা-ন -  প্রভু
করি মিনতি --


এরা দলে ভারি স্বর্গ-বেহশ্তের চেয়ে
নবি বা দেব কুলের সমস্ত - গোষ্ঠিপতি
জ্যাঠা-তো - খুড়া-তো - ফুফু-তো দের চেয়ে
পেলে হাতের নাগালে - আর নেই রক্ষে
না জেনে ফেলিবে খেয়ে - ভোগ ভেবে ।।


একটা প্রস্তাব স্ব-বিনয়ে রাখি অগ্রজ ভেবে
বলোনা- মহাকাল কে, কুলে স্বদস্য বাড়াতে।
এ-খানে নেই অভাব - বেকার
বেশ - তো চলছে সবই, যেন অষ্টম -গিয়ার,
ইন্দ্র -সভায় বাড়ছে নাচা-গানা - খানা-পিনা
তবে - কিছু স্বদস্য বাড়ালে - ভালো-হয়না !!


সব দেব-দেবী-নবি - খুড়া-তো- মাসা-তো দের
দিন আদেশ - মর্ত যাত্রার সময় কমাতে,
বছরে - অন্তত - তিনের অধিক বার
খেপে - খেপে --- সংযোগ বাড়াতে ।


মর্তের বারোয়ারি কর্তাদের দিন স্বপ্নাদেশ
আয়োজন বাড়াতে সত্য নারায়ন থেকে ঈদে,
নইলে সকল হবে ব্ন্ধ - বাজেটে কি-আসে যায়,
সব হয়ে যাবে, চালে-ডালে-আলুর-দমেতে।।


ভোগ খেলে যায়গায় - যায়গায়  সবাই জানে
নবি-দেবতা নির্বিশেষে-সম্প্রীতি বাজায় রাখে,
ঘরে, নিদেন পক্ষে একটি বেলার -খাবার বাঁচে,
বাঁচে-গ্যাস - ঝক্কি কতো - সারা বছরে ।।


আরো একটি কথা কই, অগ্রজ ভেবে
কেন নিজেকে রেখেছেন এক-জাগায় ধরে,
ছড়িয়ে - দিন চারি-দিকে ব্যাপ্ত চরা-চরে,
বাড়িবে বানিজ্য-শিল্প কত ভিন্ন রুপে-বেশে কে-দেখছে ?
সবাই ব্যাস্ত নাচা-গানায় - খানা -পিনায়,
বলি কি আছে আপত্তির তাতে-মর্তে সংযোগ বাড়াতে !!