স্মৃ্তি সৌধ দেখেছ ?

কালের চলমান গতিতে সবই বিলীন
তুমিও ভুলে যাবে অতীত
হৃদয় গর্ভের তরল লাভার স্রোত
থেমে যাবে, ক্রম বিবর্তনের ইতিহাসে ।।

নদীর স্রোত নেই, অস্তিত্ত হ্রদে
নীল জলের স্বচ্ছ্তায় - স্তব্ধ জীবন
যেন - বেলা ভূমি দিগন্তে
ভুলে যাবে জীবনের নূতন স্বাদে।।

মরুতে প্লাবন আসেনা - সবই কল্পনা
উটের দু-কস বেয়ে পড়ে লা-ল ভবিতব্য,
মনের অস্তিত্ত কোথায় বাস্তবে ?
প্রতিধ্বনি মাথা কুটে মরে - আদিম স্তব্ধতায়।।

নিয়ম নেই চলার - যা আসে সেই ভালো
যদি মিলে যায় - নক্ষত্রের আলো,
সখের ফুল দানিতে - সবাই সাজায় ফুল
মাঠে-ঘাটে ফুটলে - বলে বুনো ।।

অজাচিত দান- সবাই ভুলে যায়
স্মৃ্তি ঢেকে যায় গভীর আস্তরনে
নূতন - আসে - আবার নূতন দোষ নেই কারো,
এতো প্রকৃতির নিয়ম - নাম পরির্বতন ।।