ব্যর্থতা কি শুধুই পরাজয়
নাকি বেঁচে থাকার অসীম শপথ,
অস্তগামী সূর্য কি অন্ধকারের আগমনী বার্তা
নাকি আগামীর নূতন প্রভাত।।

ব্যার্থ প্রেম কি বিফলে যায়
নাকি রেখে যায় মেঘে ঢাকা আকাশ
যা ধংস করে দু-পাটি বীজে সুপ্ত
অনন্ত  সৃ্স্টির অনাবিল বিকাশ।।

প্রেম কাতর হৃদয়ের কাছে
ব্যার্থতা আনে  জ্বালা, নাকি সুখ,
প্রেম ব্যার্থতা থাকে বোলেই কি এতো মধুর
জীবনের অনেক ভাল মন্দের এক মুখ !

রুক্ষ প্রান্তরে শিশিরে ভেজা নিরঙ্কুর বীজ
একটু একটু করে ফিরে পায় প্রাণ,
মনের প্রতিটি তন্ত্রিতে জাগে নব নব আশা
জীবনে জাগে নূতন ছন্দ – একমুঠো ভালবাসা।।